Ad

New Update

ট্রাভেল এজেন্সি ব্যবসা শুরু করতে চান?


ট্রাভেল এজেন্সি ব্যবসা শুরু করতে চান? জেনে নিন খুঁটিনাটি:


 আমারা বাংগালী ভ্রমণ পিপাসু জাতি হিসেবেই পরিচিত, এছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতি বছর এ রাজ্যে বেড়াতে আসেন প্রচুর মানুষ। তবে আজকের ব্যস্ততার যুগে অনেকের পক্ষেই নিজেদের বেড়ানোর যাবতীয় বন্দোবস্ত নিজেরা করা সম্ভব হয়না। বিশেষত বয়স্ক মানুষ অথবা যারা পরিবার নিয়ে ঘুরতে যান, তাঁরা সব সময়ই চান আগে থেকেই বেড়ানো সংক্রান্ত সমস্ত ব্যবস্থা করে রাখতে যাতে বেড়াতে গিয়ে কোনও সমস্যায় পড়তে না হয়। ট্রাভেল এজেন্সি ব্যবসার লাভের ফসল আসে এখান থেকেই।

অত্যন্ত কম খরচেই ট্রাভেল এজেন্সি ব্যবসা (travel agency business) শুরু করা সম্ভব। বেড়ানোর প্যাশন, খুঁটিনাটির প্রতি নজর, মানুষের সঙ্গে সংযোগ তৈরি করা ও ভাল সম্পর্ক বজায় রাখার ক্ষমতা এই কয়েকটি জিনিসকে পুঁজি করেই শুরু করতে পারেন আপনার পর্যটন সংস্থা বা ট্যুরিজম ব্যবসা (Travel and tourism company)এমনকি ঘরে বসেই ট্রাভেল এজেন্সি ব্যবসা (home based travel agency business) করা সম্ভব।

ট্রাভেল এজেন্সি  কি?

কাজের ও পরিষেবার ভিত্তিতে নানা ধরনের ট্রাভেল এজেন্সি (travel agency) হতে পারে, আবার একটি ট্রাভেল এজেন্সিই সব ধরনের পরিষেবা দিতে পারে। ট্রাভেল এজেন্সির কাজ হতে পারে ট্রেন ও প্লেন-এর টিকিট কেটে দেওয়া, হোটেল বুকিং, ট্রাভেল প্যাকেজ বিক্রি অথবা নিজেরাই ট্যুর অর্গানাইজ করা।
ছোট ট্রাভেল এজেন্সিগুলো সাধারণত কোনও এক বা দুটি পরিষেবা দিয়েই ব্যবসা শুরু করে। যেমন কোনও ট্রাভেল এজেন্ট শুধুমাত্র বাস, ট্রেন ও প্লেন-এর টিকিটের এজেন্সি নিয়ে সেই টিকিট বিক্রি করেই ট্রাভেল এজেন্সি ব্যবসা চালাতে পারে, পাশাপাশি হোটেল বুকিংও করতে পারে।
কোনও ট্রাভেল এজেন্সি আবার ট্রাভেল প্যাকেজ তৈরি করে বেচতে পারে। অর্থাৎ একটি বেড়ানোর জন্য প্রয়োজনীয় যাবতীয় ব্যবস্থা করে দেবেন ওই সংস্থার কর্মীরা। টিকিটের ব্যবস্থা, হোটেল, খাওয়া দাওয়া, স্থানীয় যাতায়াত সহ সব কিছুর ব্যবস্থা করা থাকবে, গ্রাহক পুরো প্যাকেজের জন্য একটি মূল্য দেবেন। এক্ষেত্রে ট্রাভেল এজেন্সির কর্মীকে অতিথিকে সঙ্গ দিতে নাও হতে পারে।
আবার একটি ট্রাভেল এজেন্সি এমন ট্যুর প্যাকেজ তৈরি করতে পারে যেখানে তাদের কর্মীরাই গ্রাহকদের সঙ্গে গন্তব্যস্থলে পৌঁছবে ও গ্রাহকদের বেড়ানো সংক্রান্ত যাবতীয় প্রয়োজনীয়তার দায়িত্ব নেবে। এক্ষেত্রে সাধারণত একাধিক পরিবার ও দলকে নিয়ে একটি বড় ট্যুর করানো হয়। এই প্রতিটি ধরনের পরিষেবারই নিজস্ব ক্রেতা রয়েছে।  

আপনাকে ব্যবসা শুরু আগে স্থির করে নিতে হবে আপনি এর মধ্যে কোনটি করতে চান বা কোন কোন পরিষেবা আপনি আপনার ক্রেতাদের দিতে চান। প্রতিটি ব্যবসারই যেমন কিছু সুবিধা রয়েছে, তেমনই রয়েছি কিছু চ্যালেঞ্জও। 






#Babosai

No comments

Thanks for your comments .